news-details
hollywood

৯৩তম অস্কারে ইতিহাস

 বেশ কিছু ‘প্রথম’-এর দেখা মিলল ৯৩তম অস্কারে।সেরা ছবি ‘নোম্যাডল্যান্ড’। এই ছবির পরিচালক ক্লোয়ি ঝাওয় সেরা পরিচালক। সেরা অভিনেত্রী ৬৩ বছর বয়সী ফ্রান্সিস ম্যাকডোরম্যান্ড।  অন্যদিকে, সেরা অভিনেতার ক্ষেত্রে তো রীতিমতো ইতিহাস গড়েছেন অ্যান্থনি হপকিন্স।  ৮৩ বছর বয়সে অস্কার জয় করে ইতিহাসের পাতায় নাম তুলেছেন। সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেলেন ৭৩ বছর বয়সী দক্ষিণ কোরিয়ান অভিনেত্রী ইয়া-জাং উন। ‘মিনারি’ ছবিতে অনবদ্য অভিনয় করে এই পুরস্কার হাতে তুললেন তিনি, গড়লেন ইতিহাস। কেননা, এর আগে কোনো দক্ষিণ কোরিয়ান অভিনেত্রীর স্পর্শ পায়নি অস্কার।অন্যদিকে সেরা সহ-অভিনেতার পুরস্কার হাতে তুলেছেন ব্রিটিশ কৃষ্ণাঙ্গ অভিনেতা ড্যানিয়েল কালুইয়া। ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়াহ’ ছবিতে অভিনয়ের জন্য এই পুরস্কার ঘরে তোলেন ৩২ বছর বয়সী এই তরুণ অভিনেতা।

এদিকে ‘মা রেইনি’স ব্ল্যাক বটম সিনেমার জন্য মিয়া নীল আর জামিকা উইলসনের হাতে উঠেছে সেরা মেকআপ আর হেয়ার স্টাইলের পুরস্কার। এই প্রথম এই বিভাগে দুই কৃষ্ণাঙ্গ নারীর হাতে উঠল এই পুরস্কার। এদিকে ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মোসিয়েহ’ সিনেমার 'ফাইট ফর ইউ' গানের জন্য অস্কার পেলেন ২৩ বছর বয়সী মার্কিন কৃষ্ণাঙ্গ গায়িকা হার।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে সাড়ে তিন ঘণ্টার অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয়েছে ২২৫টিরও বেশি দেশে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ও ইউনিয়ন স্টেশনে ২৩টি শাখায় পুরস্কার বিতরণের আয়োজন শুরু হয় স্থানীয় সময় ২৫ এপ্রিল বিকেল পাঁচটায়।